আসুন হাদিস সম্পর্কে জানি -(০৩)

শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু।

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ বন্ধুরা এবং সালাম জানাই আমার গুরুদের ।কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আল্লাহ্ অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন এবং আমি দোয়া করি সবাই ভালো থাকুন আর ভালো রাখুন আপনার পিতা-মাতা এবং আপনার আশে-পাশের সকলকে ।

গত পর্বে শেয়ার করেছি  আসুন হাদিস সম্পর্কে জানি -(০২)

সিহাহ সিত্তা –

সিহাহ কথাটি সহীহ صحيح থেকে আগত, যার অর্থ বিশুদ্ধ। আর সিত্তা হচ্ছে ৬টি। ইসলামী পরিভাষায় হাদীসের ছয়খানা নির্ভুল ও বিশুদ্ধ হাদীসগ্রন্থকে একত্রে সিহাহ সিত্তা বলে।

সিহাহ সিত্তা গ্রন্থাবলী ও এর সংকলকদের নাম –

১- সহীহ বুখারী

সংকলক করেছেন মুহাম্মদ ইবনে ইসমাঈল ইবনে ইবরাহীম ইবনে মুগীরা। জন্ম-১৯৪ হিজরী ,ওফাত-২৫৬ হিজরী, জীবন কাল-৬২ বছর, হাদীস সংখ্যা- ৭৩৯৭টি।

২- সহীহ মুসলিম

সংকলক করেছেন মুসলিম ইবনে হাজ্জাজ আল কুশায়রী আল নিশাপুরী। জন্ম-২০৪ হিজরীতে নিশাপুরে, ওফাত-২৬১ হিজরী, জীবন কাল-৫৭ বছর,  হাদীস সংখ্যা-৪০০০টি।

৩- জামে আত তিরমিযী

সংকলক করেছেন আবু ঈসা মুহাম্মদ ইবনে ইসা ইবনে আওরাতা আত-তিরমিযী। জন্ম-২০৯ হিজরীতে খোরাসানের তিরমিযী শহরে, ওফাত-২৭৯ হিজরী,  জীবন কাল-৭০ বছর,  হাদীস সংখ্যা-৩৮১২টি।

৪- সুনানে আবু দাউদ

সংকলক করেছেন আবু দাউদ সুলায়মান ইবনে আশআশ ইবনে ইসহাক। জন্ম-২০২ হিজরীতে সীস্তান নামক স্থানে, ওফাত-২৭৫ হিজরী, জীবন কাল-৭৩ বছর,  হাদীস সংখ্যা-৪৮০০টি।

৫- সুনানে নাসায়ী

সংকলক করেছেন ইমাম আবু আবদুর রহমান আহমদ ইবনে শুআইব ইবনে আলী আল খোরাসানী আন-নাসায়ী। জন্ম-২১৫ হিজরী নাসা শহরে, ওফাত-৩০৩ হিজরী, জীবন কাল-৮৮ বছর,  হাদীস সংখ্যা-৫৭৬১ টি ।

৬- সুনানে ইবনে মাযাহ

সংকলক করেছেন আবু আবদুল্লাহ মুহাম্মদ ইবনে ইয়াযীদ ইবনে আবদুল্লাহ ইবনে মাযাহ আল কাযবীনি। জন্ম-২১৭ হিজরীতে কাসবীন শহরে, ওফাত-২৭৩ হিজরী, জীবন কাল-৬৪ বছর,  হাদীস সংখ্যা-৪৩৪৯টি।

সর্বোচ্চ হাদীস বর্ণনাকারী কয়েকজন সাহাবী –

১- হযরত আবু হুরায়রা (রা.) প্রকৃত নাম আবদুর রহমান। ওফাত-৫৭ হিজরী, জীবন কাল-৭৮ বছর, বর্ণিত হাদীসের সংখ্যা- ৫৩৭৪ টি।

২- উম্মুল মুমিনিন হযরত আয়েশা সিদ্দীকা (রা.)।ওফাত- ৫৮ হিজরী, জীবন কাল-৬৭ বছর, বর্ণিত হাদীসের সংখ্যা-২২১০টি।

৩- হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.)।ওফাত-৬৮ হিজরী, জীবন কাল-৭১ বছর, বর্ণিত হাদীসের সংখ্যা-১৬৬০টি।

৪- হযরত আবদুল্লাহ ইবনে উমর (রা.)।ওফাত- ৭০ হিজরী, জীবন কাল-৮৪ বছর, বর্ণিত হাদীসের সংখ্যা-১৬৩০টি।

৫- হযরত জাবের ইবনে আবদুল্লাহ (রা.)।ওফাত-৭৪ হিজরী, জীবন কাল- ৯৪ বছর, বর্ণিত হাদীসের সংখ্যা-১৫৪০টি।

শিয়া দৃষ্টিভঙ্গি –

শিয়া দৃষ্টিভঙ্গিতে ছয়জন প্রসিদ্ধ হাদিস সংগ্রাহককে এতটা মূল্যায়ন করা হয় না। শিয়া মতানুসারে পাঁচজন প্রসিদ্ধ হাদিস সংগ্রাহক রয়েছেন। এদের মধ্যে প্রথম চারজন সবচেয়ে প্রসিদ্ধ:

  • উসুল আল-কাফি
  • আল-ইসতিবাসার
  • আল-তাহজিব
  • মুন লা ইয়াহ্‌দুরুহু আল-ফাকিহ
  • নাহ্‌য আল-বালাগা

ইবাদি দৃষ্টিভঙ্গি –

ইবাদি মত মূলত আরব রাষ্ট্র ওমানে প্রচলিত। এই মতে সুন্নিদের অনুসৃত কিছু হাদিস গ্রহণ করা হয়, আবার অনেকগুলোই গ্রহণ করা হয় না। হাদিস গ্রহণের ব্যাপারে তাদের নিজস্ব মত রয়েছে। সুন্নিরা বিপুল সংখ্যক হাদিস গ্রহণ করেছেন যা ইবাদিরা করেননি। তাদের সবচেয়ে প্রসিদ্ধ এবং একচেটিয়া হাদিস গ্রন্থ হচ্ছে:

  • আল-জামি আল-সহিহ্‌ – যার অপর নাম মুসনাদ আল-রাবি ইবন হাবিবআবু ইয়াকুব ইউসুফ ইবন ইবরাহিম আল-ওয়ারিজলানি এই গ্রন্থ সংকলন করেছেন।

অমুসলিম দৃষ্টিভঙ্গি –

ইসলামের প্রায় সকল হাদিস যখন সংকলন শেষ হয় তার পরপরই পাশ্চাত্য জগতের সাথে মুসলিমদের মূল বিরোধ এবং সংযোগ শুরু হয়। একদিকে যেমন ক্রুসেডের মাধ্যমে সম্পর্ক দিনে দিনে বিরূপ আকার ধারণ করছিল অন্যদিকে আবার তেমনই একে অপরকে বোঝার চেষ্টা করছিল। পাশ্চাত্যে প্রথমে কুরআনের অনুবাদ করা হয়। এর অনেক পরে কতিপয় চিন্তাবিদ হাদিস এবং ইসলামী আইনশাস্ত্রসহ অন্যান্য বিষয়ে আগ্রহী হয়ে উঠেন। বর্তমান কালের কয়েকজন বিখ্যাত অমুসলিম হাদিস বিশেষজ্ঞ হচ্ছেন:

  • হার্বার্ট বার্গ, The Development of Exegesis in Early Islam (২০০০)
  • ফ্রেড এম. ডোনার, Narratives of Islamic Origins (১৯৯৮)
  • উইলফ্রেড মেডিলাং, Succession to Muhammad (১৯৯৭)

 

আজ এই পর্যন্তই। পরবর্তীতে যদি সময় করে উঠতে পারি আরো কিছু শেয়ার করবো ….ইনশাআল্লাহ


নবাগত রাহী

"ইসলামিকএমবিট (ডট) কম" একটি উন্মুক্ত ইসলামিক ব্লগিং প্লাটর্ফম। এখানে সকলেই নিজ নিজ ইসলামিক জ্ঞান নিয়ে আলোচনা করতে পারেন, তবে এখানে বিতর্কিত বিষয় গুলো allow করা হয় না। আমি এই ব্লগ সাইটটির সকল টেকনিক্যাল বিষয় গুলো দেখাশুনা করি। আপনাদের যে কোন প্রকার সাহায্য, জিজ্ঞাসা, মতামত থাকলে আমাকে মেইল করতে পারেন contact@islamicambit.com

Leave a Reply