ইসলামিক এমবিট সাইটের বাংলা ফন্ট সমস্যার সমাধান !

শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু।

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ বন্ধুরা এবং সালাম জানাই আমার গুরুদের ।কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন এবং আমি দোয়া করি সবাই ভালো থাকুন আর ভালো রাখুন আপনার পিতা-মাতা এবং আপনার আশে-পাশের সকলকে ।

শিরনাম দেখেই সবাই বুঝে গেছেন আজকের পোস্টের বিষয়বস্তু । আসলে ফন্ট সমস্যা একটি জটিল সমস্যা কখনও যদি আপনার ফন্ট ছোট দেখায় . বা টাক্সবারে ছোট , অথবা  কাঙ্খিত অংশটুকু যদি আপনি ঠিকঠাক পড়তে না পারেন তখনই বুঝবেন যে আসলে সমস্যাটি কত গুরুতর ।

পোস্ট টা মূলতঃ অভ্র নিয়ে তবে ক্রিটিকাল কিছু বিষয় যেগুলো লক্ষ করলে আপনার পিসির সকল বাংলা সমস্যার সমাধান করতে পারবেন।। আসুন প্রথমেই দেখে নিই কর্তা ব্যক্তিদের যাদের অবদানে আজ বিশ্বব্যাপী অনলাইনে বাংলা দেখতে ও লিখতে পারছি ।মাঝখানের বুকে হাত দেয়া চশমা পরা মানুষটিই হলেন আমাদের প্রিয় মেহেদি ভাই।

অভ্র পরিবারকে আমি ব্যক্তিগত ভাবে islamicambit team এ পক্ষ থেকে শুভেচ্ছা ,সালাম ও অভিনন্দন জানাচ্ছি !

প্রথমেই এখানে থেকে অভ্র সফটওয়্যার টি ডাউনলোড করে নিন অভ্র ডাউনলোড

ডাউনলোড করে সবকিছু ডিফল্ট রেখে ইনিস্টল করে নিন। এবার এক এক করে আমার দেখানো নিয়ম গুলো ফলো করতে থাকুন । ইনশাআল্লাহ ছোটখাটো সমস্যাগুলো সমাধান হয়ে যাবে।।

১.ফন্ট ইনিস্টলেশন

run অপশনে টাইপ করুন fonts এর পর আপনার ফন্ট টি কপি/পেষ্ট করুন ।

অথবা, Control Panel থেকে Fonts এ গিয়ে কপি/পেষ্ট করুন ।

আপনাকে অবশ্যয়ই ইউনিকোড সার্পটেড যে কোন একটি ফন্ট ইনিস্টল করতে হবে , অভ্রতে ডিফল্ট ফন্ট হিসাবে Siyam Rupali ইনিস্টল করা থাকে , এক্ষেত্রে আমি সাজেশন দিবো omicronlab এর আরো আপডেট ফন্ট “আদর্শ লিপী” ফন্ট টি ইনিস্টল করার জন্যে।

এখান থেকে Omicronlab এর বাংলা ফন্ট ডাউনলোড করে নিতে পারেন Omicronlab Bangla Fonnts

২. কম্পিউটার কনফিগারেশন

এটি একটি গুরুত্বপূর্ন পর্যায় , আপনাকে ফন্ট ইনিস্টল শেষ হলে অবশ্যই আপনার পিসি কনফিগার করতে হবে , এই জন্যে ‘প্রথমে ডেক্সটাবে মাউসের রাইট বানট ক্লিক করে properties > appearance> advanced  এ ক্লিক করুন , এবার ছবির মতো advanced এ ক্লিক করে large fonts নির্বাচন করে দিন ।

এবার পূনরায় advanced এ ক্লিক করে ড্রপডাউন বক্স থেকে icon নির্বাচন করুন , এবং নিচে ফন্ট এর ঘরে adorso lipi সিলেক্ট করে দিন , এবং ফন্ট সাইজ ৯ বা ১০ করে দিন ।

৩. ব্রাউজার কনফিগারেশন

file > options >options >content এ যান , এবার চিত্রের দিকে লক্ষ্য করুন । adorsolipi ফন্ট সিলেক্ট করে সাইজ ২০করে দিন । এবার advanced এ ক্লিক করে font for Banglali করে দিন । (এছাড়াও আপনি চাইলে এখানে সবগুলোর সাইজ ২০করে দিতে পারেন )

নিচের ছবির মত করে কাজ করে নিন

www.islamicambit.com
www.islamicambit.com

আশা করি এখন আর আপনার বাংলা ফন্ট সমস্যা হবে না। যদি কোন সমস্যা থাকে মন্তব্য করে জানাবেন।

 

4 thoughts on “ইসলামিক এমবিট সাইটের বাংলা ফন্ট সমস্যার সমাধান !

    • November 15, 2012 at 9:48 pm
      Permalink

      হ্যাঁ লেখাটা ভূল হয়েছে কাল কম্পিউটারে বসলে ঠিক করে দিবো ইনশাআল্লাহ ।
      ধন্যবাদ বাশার ভাই

  • November 18, 2012 at 10:31 am
    Permalink

    পোস্টটি যেহেতু এই সাইটের কাজ, সেহেতু আমি মনে করি পোষ্টটি সাইটের রেজিকৃত একাউন্ট টি দিয়ে (ইসলামিক এমবিট) এর নামে দিলে ভাল হত।

  • November 19, 2012 at 7:08 am
    Permalink

    আবুল বাসার ভাই আপনার সুচিন্তিত মতামতের জন্য সাধুবাদ জানাচ্ছি।পরিবর্তন করে দেয়া হয়েছে। http://www.islamicambit.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gifhttp://www.islamicambit.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifআশা করছি আপনার কাছ থেকে এরকম আরো অনেক পরামর্শ পাব।

Leave a Reply