হাদীস (পর্ব ১৬)

হাদীস
হাদীস

পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করলাম

 

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন, আমি ও আমরা আপনাদের দোয়ায় এবং আল্লাহ্র অশেষ রহমতে অনেক ভাল আছি।

 

 

পর্ব এক

পর্ব ০২

পর্ব ০৩

পর্ব ০৪

পর্ব ০৫

পর্ব ০৬

পর্ব ০৭

পর্ব ০৮

পর্ব ০৯

পর্ব ১০

পর্ব-১১

পর্ব-১২

পর্ব-১৩

পর্ব-১৪

পর্ব ১৫

 

হাদীসঃ হযরত মোহাম্মদ (সঃ) বলিয়াছেন- “লা-য়াদ্ খুলুল্ জান্নাতা ক-তিউন” যে কতয়ে রেহম করবে অর্থাৎ যে ভাই-বোন, ভাতিজা, ভাগিনা, মামু, খালা, চাচা, ফুফু ইত্যাদি এগানাগনের সহিত আত্মীয়তা ছেদন করিবে সে বেহেশতে যাইতে পারিবে না।

 

হাদীসঃ হয়রত মো‘আজ (রা.) বলিয়াছেন, আমাকে হযরত মোহাম্মদ (সঃ) অছিয়ত করিয়াছেন- হে মো’আজ! যেখানেই থাক তাক্ওয়া পরহেজগারি অবলম্বন করিয়া থাক, আল্লাহ’র ভয় সর্বদা দেলে জাগরিত রাখ, মিথ্যা কথা বলিও না, সদা সত্য কথা বল, অঙ্গীকার রক্ষা কর, অঙ্গীকার ভঙ্গ করিও না, আমানতে খেয়ানত করিও না, আমানতের হেফাজত কর, আশ্রিত ব্যক্তিকে এবং প্রতিবেশীকে ছালাম কর, আমল ভাল করিয়া কর, অনেক আশা করিও না, সর্বদা ঈমানদারীকে শক্ত করিয়া ধরিয়া রাখিও, কোরন শরিফ বুঝিয়া পাঠ কর, আখেরাতকে ভালবাস, হিসাবের ভয় কর, নম্র স্বভাব ধারণ কর, জ্ঞানী লোককে মন্দ বলিও না, সত্যবাদীকে মিথ্যুক বলিও না, পাপীর কথা শুনিও না, ন্যায় পরায়ন এমামের অবাদ্য হইও না, এম কোন কাজ করিও না যাহাতে দেশের মধ্যে ফেৎনা ফাছাদের সৃষ্টি হয়-খাছ করিয়া এই অছিয়ত যে, যেখানেই থাক আল্লাহ্র ভয় দেলে রাখিও এবং যখন কোন গোনাহ্ হইয়া যায় অবিলম্বে নতুন করিয়া তওবা করিয়া লইও। যদি প্রকাশ্য গোনাহ্ হয় তবে প্রকাশ্যে তওবা করিও।

 

ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবে না…

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

 

মোঃ আবুল বাশার

আমি একজন ছাত্র,আমি লেখাপড়ার মাঝে মাঝে একটা ছোট্ট পত্রিকা অফিসে কম্পিউটার অপরেটর হিসাবে কাজ করে,নিজের হাত খরচ চালানোর চেষ্টা করি, আমি চাই ডিজিটাল বাংলাদেশ হলে এবং তাতে সেই সময়ের সাথে যেন আমিও কিছু শিখতে পারি। আপনারা সকলে ৫ ওয়াক্ত নামাজ পরার চেষ্টা করুন এবং অন্যকেও ৫ওয়াক্ত নামাজ পরার পরামর্শ দিন। আমার পোষ্ট গুলো গুরে দেখার জন্য ধন্যবাদ, ভাল লাগেলে কমেন্ট করুন। মানুষ মাত্রই ভুল হতে পারে,ভুল ত্রুটি,হাসি,কান্না,দু:খ,সুখ,এসব নিয়েই মানুষের জীবন। ভুলে ভড়া জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,ভুল ত্রুটি ক্ষমার দৃর্ষ্টিতে দেখবেন। আবার আসবেন।

Leave a Reply