হাদীস (পর্ব-১২)

পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করলাম

 

আসসালামু আলাকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন, আমি ও আমরা আপনাদের দোয়ায় এবং আল্লাহ্র অশেষ রহমতে অনেক ভাল আছি।

পর্ব এক

পর্ব ০২

পর্ব ০৩

পর্ব ০৪

পর্ব ০৫

পর্ব ০৬

পর্ব ০৭

পর্ব ০৮

পর্ব ০৯

পর্ব ১০

পর্ব-১১

হাদীসঃ “আল্ আকবারু মিনাল ইখ্অতি বিমাঞ্চিলাতিল্ আবি”- অর্থঃ বড় ভাই বাপের তুল্য।”

 

হাদীসঃ “আল্ আম্মু ছিন্‌ুন লি-আবি-হি- অর্থ চাচা বাপের তুল্য”

 

হাদীসঃ মাঞ্চা-র কব্র অ-লিদাইহি আও আহাদিহিমা ফি-কুল্লি, জুমুআতিন মাররতান, গুফির লাহু অ-কুতিবা বাররন্” অর্থঃ যে সপআহে শুক্রবারে একবার মা বাপের কবর জেয়ারত করিবে তাহার গোনাহ্ মাফ করিয়া দেওয়া হইবে এবং তাহাকে মা বাপের সুপুত্র বলিয়া লেখা হইবে।

 

 

মাছালাঃ পুরুষের জন্য মৃত্যু এবং আখেরাতের কথা স্মরণ করিবার জন্য কবর জেয়ারত করা মোস্তাহাব। স্ত্রীলোকদের জন্য কবর জেয়ারত করা মকরূহ (কিন্তু হযরত মোহাম্মদ (সঃ) এর কবর শরীফ জেয়ারত করা মেয়েদের জন্যও মাকরূহ নহে বরং মোস্তাহাব)

 

কবর জেয়ারত করিবার নিয়মঃ কবরের কাছে গিয়া বলিবে, “আছ্ ছালামু আলাইকুম দা-র কওমিম্মু’ মিনিন্ অ-ইন্ন ইনশা-আল্লা-হু বিকুম লা হিকূ-না, নাছ আল্-ল্লা হা লানা-অলাকুমুল্ আ’ ফিয়াতা, আল্লা-হুম্মা লা তাহরিম্না আজ্রহুম আলাতাফ্, তিন্না-বা’ দাহুম’ অগইফরলানা অলাহুম”

তারপর কিছুক্ষণ নিজের মৃত্যুর চিন্তা করিবে এবং তারপর কোরআন শরীফের কিছু অংশ যেমন সূরা ফাতেহা, সূরা এখলাছ (৩বার), সূরা তাকাছুর, সূরা ইয়াছিন ইত্যাদি পড়িয়া এই রূপে দোয়া করিবে, “আ-ল্লা-হুম্মা আওছিল্ ছাঅ-বা মা করা’তু ইলা ফুলানিন্।” হায় আল্লহ্! আমি তোমার কালাম যাহা কিছু পড়িলাম তাহার ছওয়াব অমুককে বা অমুক অমুককে পৌঁছাইয়া দাও।

ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবে না…

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

মোঃ আবুল বাশার

আমি একজন ছাত্র,আমি লেখাপড়ার মাঝে মাঝে একটা ছোট্ট পত্রিকা অফিসে কম্পিউটার অপরেটর হিসাবে কাজ করে,নিজের হাত খরচ চালানোর চেষ্টা করি, আমি চাই ডিজিটাল বাংলাদেশ হলে এবং তাতে সেই সময়ের সাথে যেন আমিও কিছু শিখতে পারি। আপনারা সকলে ৫ ওয়াক্ত নামাজ পরার চেষ্টা করুন এবং অন্যকেও ৫ওয়াক্ত নামাজ পরার পরামর্শ দিন। আমার পোষ্ট গুলো গুরে দেখার জন্য ধন্যবাদ, ভাল লাগেলে কমেন্ট করুন। মানুষ মাত্রই ভুল হতে পারে,ভুল ত্রুটি,হাসি,কান্না,দু:খ,সুখ,এসব নিয়েই মানুষের জীবন। ভুলে ভড়া জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,ভুল ত্রুটি ক্ষমার দৃর্ষ্টিতে দেখবেন। আবার আসবেন।

Leave a Reply