হাদীস (পর্ব-১০)

পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করলাম

 

আসসালামু আলাকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন, আমি ও আমরা আপনাদের দোয়ায় এবং আল্লাহ্র অশেষ রহমতে অনেক ভাল আছি।

পর্ব এক

পর্ব ০২

পর্ব ০৩

পর্ব ০৪

পর্ব ০৫

পর্ব ০৬

পর্ব ০৭

পর্ব ০৮

পর্ব ০৯

হাদীসঃ প্রত্যেকেই মা বাপ, সন্তান-সন্ততি এবং অন্যান্য অপেক্ষা নিজের সম্পত্তির অধিক হকদার; পূর্বে যে বলা হইয়অছে “তুমি এবং তোমার মাল সব তোমার বাপের” তার অর্থ এই যে, ছেলের যখন মাল থাকিবে এবং বাপের যখন অভাব হইবে তখন বাপকে দেওয়া ছেলের উপর ওয়অজেব হইবে, নতুবা অভাব ব্যতিরেখে যদি বাপ ছেলের মাল বলপূর্বক লয়, তবে তাহাকে জোর দখলকারী পর্যায়ভুক্ত করা হইবে। এইরূপে ছেলেরও যদি বাপের মাল না বলিয়া লয় তবে তাহাকে চোর সাব্যস্ত করা হইবে।

 

হাদীসঃ বাপের মৃত্যুর পর যদি কেহ খেদমত করিয়া বাপের সুপুত্র হইতে চায় তবে তাহার বাপ যাহাদের ভাল বাসিতেন তাহাদের খেদমত করা উচিৎ (যেমন বাপের স্ত্রী, ভাই,ভগ্নী, ছেলে, মেয়ে, নাতি, পোতা, শ্বশুর, শাশুড়ি, বন্ধু-বান্ধব ইত্যাদি।)

ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবে না…

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

মোঃ আবুল বাশার

আমি একজন ছাত্র,আমি লেখাপড়ার মাঝে মাঝে একটা ছোট্ট পত্রিকা অফিসে কম্পিউটার অপরেটর হিসাবে কাজ করে,নিজের হাত খরচ চালানোর চেষ্টা করি, আমি চাই ডিজিটাল বাংলাদেশ হলে এবং তাতে সেই সময়ের সাথে যেন আমিও কিছু শিখতে পারি। আপনারা সকলে ৫ ওয়াক্ত নামাজ পরার চেষ্টা করুন এবং অন্যকেও ৫ওয়াক্ত নামাজ পরার পরামর্শ দিন। আমার পোষ্ট গুলো গুরে দেখার জন্য ধন্যবাদ, ভাল লাগেলে কমেন্ট করুন। মানুষ মাত্রই ভুল হতে পারে,ভুল ত্রুটি,হাসি,কান্না,দু:খ,সুখ,এসব নিয়েই মানুষের জীবন। ভুলে ভড়া জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,ভুল ত্রুটি ক্ষমার দৃর্ষ্টিতে দেখবেন। আবার আসবেন।

One thought on “হাদীস (পর্ব-১০)

Leave a Reply