হাদীস (পর্ব-০৪)

পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করলাম

 

আসসালামু আলাকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন, আমি ও আমরা আপনাদের দোয়ায় এবং আল্লাহ্র অশেষ রহমতে অনেক ভাল আছি।

পর্ব এক

পর্ব ০২

পর্ব ০৩

হাদীসঃ হযরত মোহাম্মদ (সঃ) বলিয়াছেন-ছেলেকে আদব শিক্ষা দেওয়ার জন্য মারা,একটি ছদকা দেওয়া অপেক্ষা অধিক উত্তম।

মাছালাঃ ওস্তাদ, মুরব্বীর অনুমতি পাইয়া ছেলেকে মারিতে পারে কিন্তু এ রকম মারিবে না যাহাতে গায়ে জখম হয় বা দাগ পড়ে এবং তিন ঘার বেশ মারিবে না।

 

হাদীসঃ যে ব্যক্তি তাহার সন্তানকে কোরান শরীফ (এবং এলমে দ্বীন) শিক্ষা দিবে তাহাকে কেয়ামতের দিন এমন একটি নূরের হার এবং টুপি পনার হইবে যে, তাহা দেখিয়া সমন্ত হাশরের ময়দানের লোকেরা অবাক হইয়া যাইবে এবং হাজার বৎসরের এবাদ, রাত্রের নামাজ এবং দিনের রোজা এবং এক হাজার দীনার (স্বর্ণমুদ্রা) গরীব ও দুঃখীদের দান করা অপেক্ষা অধিক ছওয়াব সে পাইবে।

হাদীসঃ হযরত মোহাম্মদ (সঃ) বলিয়াছেন-মোমরা তোমাদের ছেলে মেয়েদের তিনটি বিষয় শিক্ষা দাও-(১) রছুলের মহব্বত (২) রছুলের বংশধর ও উত্তরাধিকারীগণের মহব্বত এবং (৩) কোরন (ও এলমে দ্বীন) পাঠ।

 

হাদীসঃ হযরত মোহাম্মদ (সঃ) বলিয়াছেন-অর্থের সদ্ব্যবহার হয়-নিজের স্ত্রী-কন্যা পরিবারবর্গকে খাওয়ানে, আল্লাহ্ রাস্তায় জেহাদের চামান তৈয়ার করারতে এবং আল্লহ্ দোস্ত-দ্বীনের বন্ধুদের খাওয়ানে।

ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবে না…

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

মোঃ আবুল বাশার

আমি একজন ছাত্র,আমি লেখাপড়ার মাঝে মাঝে একটা ছোট্ট পত্রিকা অফিসে কম্পিউটার অপরেটর হিসাবে কাজ করে,নিজের হাত খরচ চালানোর চেষ্টা করি, আমি চাই ডিজিটাল বাংলাদেশ হলে এবং তাতে সেই সময়ের সাথে যেন আমিও কিছু শিখতে পারি। আপনারা সকলে ৫ ওয়াক্ত নামাজ পরার চেষ্টা করুন এবং অন্যকেও ৫ওয়াক্ত নামাজ পরার পরামর্শ দিন। আমার পোষ্ট গুলো গুরে দেখার জন্য ধন্যবাদ, ভাল লাগেলে কমেন্ট করুন। মানুষ মাত্রই ভুল হতে পারে,ভুল ত্রুটি,হাসি,কান্না,দু:খ,সুখ,এসব নিয়েই মানুষের জীবন। ভুলে ভড়া জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,ভুল ত্রুটি ক্ষমার দৃর্ষ্টিতে দেখবেন। আবার আসবেন।

Leave a Reply