পুরুষের দায়েমী সুন্নত কয়টি ও কি কি?

পরম করুনাময় আল্লাহ্ নামে শুরু করিতেছি, আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন, আমিও আপনাদের দোয়াতে অনেক ভাল আছি, আজ আমরা আলোচনা করব একজন পুরুষের দায়েমী সুন্নত কয়টি ও কি কি?

একজন পুরুষের দায়েমী সুন্নত ১০ (দশ) টি, যথাঃ

১। শুদু গোসল এবং ঘুম ব্যাতীত ২৪ ঘন্টা মাথায় টুপি রাখা।

২। চুল সুন্নত তরিকায় কাঁটা, (চুল কাটার সুন্নত তরিকা হল তিনটি, ক) সমস্ত চুল ছেটে ফেলা (টাকা হওয়া), খ) পিছনে বাবরি রাখা, গ) চারও পাশ থেকে সমান মাপে চুল কাটা।

৩। মোছ খাটো করা।

৪। মেসওয়াক করা।

৫। দাড়ি লম্বা রাখা।

৬। সুন্নতি পোষাক পড়া।

৭। প্রতি সপ্তাহে কম পক্ষে এক বার নক কাঁটা।

৮। গুপ্ত স্থানের লোম পরিস্কার করা (৪১ দিনের মধ্যে কম পক্ষে একবার কাঁটতেই হবে)

৯। পায়খানার রাস্তায় ঢিলা এবং

১০। প্রশ্রাবের রাস্তায় কুলুব ব্যবহার করা।

আমরা সকলে এই সুন্নত গুলি আদায়ের চেস্টা করব (ইনশাআল্লাহ্), সবাই আমলে জীন্দেগী ঘরার চেষ্টা করি, অনেক ফায়দা (লাভ) হবে। তাহলে আজ এ পর্যন্তই, লেখার মাঝে কোন ভুল ত্রুটি হলে ক্ষমার সুন্দর দৃষ্টি দেখবেন। ভাল থাকুন, আল্লাহ হাফেজ।

মোঃ আবুল বাশার

আমি একজন ছাত্র,আমি লেখাপড়ার মাঝে মাঝে একটা ছোট্ট পত্রিকা অফিসে কম্পিউটার অপরেটর হিসাবে কাজ করে,নিজের হাত খরচ চালানোর চেষ্টা করি, আমি চাই ডিজিটাল বাংলাদেশ হলে এবং তাতে সেই সময়ের সাথে যেন আমিও কিছু শিখতে পারি। আপনারা সকলে ৫ ওয়াক্ত নামাজ পরার চেষ্টা করুন এবং অন্যকেও ৫ওয়াক্ত নামাজ পরার পরামর্শ দিন। আমার পোষ্ট গুলো গুরে দেখার জন্য ধন্যবাদ, ভাল লাগেলে কমেন্ট করুন। মানুষ মাত্রই ভুল হতে পারে,ভুল ত্রুটি,হাসি,কান্না,দু:খ,সুখ,এসব নিয়েই মানুষের জীবন। ভুলে ভড়া জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,ভুল ত্রুটি ক্ষমার দৃর্ষ্টিতে দেখবেন। আবার আসবেন।

Leave a Reply