ইসলামে কেন দাবা খেলার অনুমতি নাই ? রহস্যটা কোথায় ?

মুসাদ্দাদ (র)…. বুরায়দাহ (রা) থেকে বর্ণিত । তিনি বলেনঃ নবী করীম (সা) বলেছেনঃ যে ব্যক্তি শতরঞ্চ বা দাবা খেলে, সে যেন তার হাতকে শূকরের গোশত ও রক্তের মধ্যে প্রবেশ করায় । [প্রমান দেখুনঃ সহীহ মুসলিম শরীফ , ৫ম খন্ড , ৪২ তম পর্ব , ১ম অধ্যায় , হাদীস নং- ১০/২২৬০ (ফুয়াদ আল বাকীর মূল আরবী নম্বর) , ৫৬৯৯ (ইসলামিক ফাউন্ডেশন) , ৫৭৩১ (ইসলামিক সেন্টার) , ৫৭৮৯ (হাদীস একাডেমী) / সুনানে আবু দাউদ , অধ্যায় নং- ৪৩ , অনুচ্ছেদ নং- ৬৪ , হাদীস নং- ৪৯৩৯ / সুনানে ইবনু মাজাহ , হাদীস নং- ৩৭৬৩ / মুসনাদে আহমদ , হাদীস নং- ২২৪৭০, ২২৫১৬, ২২৫৪৭ (মূল আরবী নম্বর) / ইমাম বোখারীর আল আদাবুল মুফরাদ , অনুচ্ছেদ নং- ৬১৫ , ৬১৬ , হাদীস নং- ১২৮৩ (৪৪২ পৃষ্ঠা , আহসান পাবলিকেশন্স) , ১২৮৯ (৫৫৮ পৃষ্ঠা , ইসলামিক ফাউন্ডেশন)

আবু মুসা আল আশ’আরী (রাঃ) থেকে বর্ণিত। হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেনঃ যে ব্যাক্তি দাবা ( সতরঞ্জি) খেললো সে আল্লাহ্ ও তার রাসূলের নাফরমানী করলো। [প্রমান দেখুনঃ সুনানে আবু দাউদ , অধ্যায় নং- ৪৩ , অনুচ্ছেদ নং- ৬৪ , হাদীস নং- ৪৯৩৮ / মুয়াত্তা মালিক , হাদীস নং- ১৭৮৬ (মূল আরবী নম্বর) / সুনানে ইবনু মাজাহ , হাদীস নং- ৩৭৬২ / ইমাম বোখারীর আল আদাবুল মুফরাদ , অনুচ্ছেদ নং- ৬১৫ , ৬১৬ , হাদীস নং- ১২৮১ (৪৪২ পৃষ্ঠা , আহসান পাবলিকেশন্স) , ১২৮৬ (৫৫৮ পৃষ্ঠা , ইসলামিক ফাউন্ডেশন) / সুনানে আদ দারেমী / মুসনাদে আহমদ , হাদীস নং- ১৯০২৭, ১৯০৫৭, ১৯০৮৩ (মূল আরবী নম্বর)।] তাহক্বীক ও তাখরীজঃ মাহবুব হোসেন অনিক ; দাঈ , ইসলামি গবেষক ও চেয়ারম্যান – ইসলামিক রিসার্চ লাইব্রেরী (আই.আর.এল) , নারায়ণগঞ্জ।

Omur

ইসলামের শিক্ষার কঠোর অনুসরণ, দয়ার সাথে দৃঢ়তার মিশ্রণ, কঠোরতার সাথে সুবিচারের সমতাবিধান এবং মানুষের প্রতি দায়িত্বশীলতার অপর নামই ওমর মোহাম্মদ ফারুক!

One thought on “ইসলামে কেন দাবা খেলার অনুমতি নাই ? রহস্যটা কোথায় ?

Leave a Reply