ছেলে সুস্থ্য হলে আকিকা করবে বললে কি মান্নত হয়?

প্রশ্ন

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ ।

পরম শ্রদ্ধেয় মুফতী সাহেব হুজুর । আমি একটি মাসআলা নিয়ে খুব সমস্যায় পড়েছি । আশাকরি আপনার কাছে সমাধান পাবো ।

আমার জানার বিষয় হলো । কোন ব্যাক্তি মান্নত করলো যে । আমার ছেলে যদি সুস্থ হয়ে যায় তাহলে আকিকা করবো । এখন যদি মান্নত পুরা করার জন্য আকিকা করে , তাহলে আকিকার গোশত বাবা মা খেতে পারবে কি না ?

নিবেদক ।

মোঃ সাইফুল ইসলাম

বীরগঞ্জ , দিনাজপুর ।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

একথা বলার দ্বারা মান্নতই হয়নি। যদি লোকটি একথা বলতো যে, যদি আমার সন্তান সুস্থ্য হয়ে যায়, তাহলে আমি আকিকা করে গোস্ত দান করে দেব। তাহলে মান্নত হতো।

যেহেতু এখানে আকিকার গোস্ত দান করে দেয়ার কথা উল্লেখই করেনি। তাই এটি মান্নত হয়নি। যেহেতু মান্নত হয়নি। তাই আকিকা করলে এর গোস্ত পিতা-মাতাসহ আত্মীয় স্বজনদের খেতে কোন সমস্যা নেই।

(وَلَوْ قَالَ إنْ بَرِئْت مِنْ مَرَضِي هَذَا ذَبَحْت شَاةً أَوْ عَلَيَّ شَاةٌ أَذْبَحُهَا فَبَرِئَ لَا يَلْزَمُهُ شَيْءٌ) لِأَنَّ الذَّبْحَ لَيْسَ مِنْ جِنْسِهِ فَرْضٌ بَلْ وَاجِبٌ كَالْأُضْحِيَّةِ (فَلَا يَصِحُّ) (إلَّا إذَا زَادَ وَأَتَصَدَّقُ بِلَحْمِهَا فَيَلْزَمُهُ) (رد المحتار، كتاب الأيمان، مطلب فى احكام النذر-5/523، البحر الرائق، كتاب الأيمان، قبيل باب اليمين فى الدخول، مطبوعة الماجدية-4/296، فتح القدير-5/92)

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

সহকারী মুফতী-জামিয়াতুল আস’আদ আল ইসলামিয়া-ঢাকা

ইমেইল-jamiatulasad@gmail.com

lutforfarazi@yahoo.com

নবাগত রাহী

"ইসলামিকএমবিট (ডট) কম" একটি উন্মুক্ত ইসলামিক ব্লগিং প্লাটর্ফম। এখানে সকলেই নিজ নিজ ইসলামিক জ্ঞান নিয়ে আলোচনা করতে পারেন, তবে এখানে বিতর্কিত বিষয় গুলো allow করা হয় না। আমি এই ব্লগ সাইটটির সকল টেকনিক্যাল বিষয় গুলো দেখাশুনা করি। আপনাদের যে কোন প্রকার সাহায্য, জিজ্ঞাসা, মতামত থাকলে আমাকে মেইল করতে পারেন contact@islamicambit.com

Leave a Reply