আরবী লিখুন আপনার কম্পিউটারে!

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভালোই আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি।

আরবী শিখতে/লিখতে আগ্রহী টিউনার সকল ভাই ও বোনদের জন্য।
কম্পিউটারে আরবী লিখতে চান? তাহলে নিচের নিয়মগুলো অনুসরণ করুন আর ইংরেজী/ বাংলা লিখার মত আরবী লিখতে থাকুন।

১ম ধাপ:  start>setting> control panel এর Regional and language options আইকনে ডাবল ক্লিক করুন। তারপর Languages tab এ ক্লিক করে Details বাটনে ক্লিক করুন। এবার settings Tab এর Add বাটনে ক্লিক করে Input language: এর ড্রপডাউন বাটন হতে Arabic (Saudi Arabia) সিলেক্ট করুন এবং OK বাটনে ক্লিক করুন। এবার Apply click Ok করুন।

08

২য় ধাপ: আপনি status bar এ নীচের দিকে ডান পাশে ছোট্ট করে EN লেখা দেখতে পাবেন যা language bar নামে পরিচিত। এখন EN এর উপর click করে arabic select করুন। অথবা Keybord থেকে ALT+SHIFT এক সাথে চাপ দিলে হবে। এর পর লিখতে থাকুন আরবী।

10

৩য় ধাপ: উপরের নিয়মে আরবী লেখা যাবে কিন্তু আরবী সংখ্যা লেখা যাবে না আরবী সংখ্যা লিখতে হলে নিচের নিয়মটা অনুসরণ করুন…

13

৪ র্থ ধাপ: আরবি দেখে দেখে টাইপ করতে হলে আমার নিজের ডিজাইন করা আরবী কী বোর্ড লে-আউট টি নিচে দেখুন।

14

আর যারা Windows Xp ব্যবহার করেন তারা এখানে থেকে iComplex..xp_complex_language_pack_2.0.0_2 সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। Windows 7, Windows 8 ব্যবহারকারী হলে লাগবে না কারন Windows 7, Windows 8 তে বিল্টইন আরবী সাপট করে।

মূল লেখক : হোছাইন আহম্মদ

টেকটিউনস

নবাগত রাহী

"ইসলামিকএমবিট (ডট) কম" একটি উন্মুক্ত ইসলামিক ব্লগিং প্লাটর্ফম। এখানে সকলেই নিজ নিজ ইসলামিক জ্ঞান নিয়ে আলোচনা করতে পারেন, তবে এখানে বিতর্কিত বিষয় গুলো allow করা হয় না। আমি এই ব্লগ সাইটটির সকল টেকনিক্যাল বিষয় গুলো দেখাশুনা করি। আপনাদের যে কোন প্রকার সাহায্য, জিজ্ঞাসা, মতামত থাকলে আমাকে মেইল করতে পারেন contact@islamicambit.com

2 thoughts on “আরবী লিখুন আপনার কম্পিউটারে!

  • May 22, 2015 at 6:48 am
    Permalink

    ভাই, অ্যাডোবি ফটোশপে এই নিয়মে আরবি লিখতে গেলে অক্ষর আলাদা আলাদা ভাবে আসে, মানে মিম এবং হা লিখলে মিলে যায় না। এর সমাধান কি?

Leave a Reply