এলেক্সা কি? এলেক্সা ট্রাফিক র‍্যাঙ্কিং কি? এবং এলেক্সা র‍্যাঙ্কিং এর গুরুপ্ত!

এলেক্সা

১৯৯৬ সালে এলেক্সা প্রতিষ্ঠিত হয়। এলেক্সা ইন্টারনেটে তার ব্যবহারকারীদের উন্নতি কল্পে স্থায়ীভাবে কিছু কর্মসূচী শুরু থেকেই হাতে নেয় যা এখনও বহাল আছে। প্রতিষ্ঠার পর থেকে এলেক্সা এর টুলবার মিলিয়ন বারেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে, এবং সেই থেকে আজ অবধি বিশ্বের মধ্যে সবচেয়ে বড় ওয়েব ক্রিউল। এবং প্রতিনিয়তই প্রতি মুহুর্তে ইউজারদের ডাটা’র উন্নয়ন করে চলছে।

অন্যান্য সার্ভিসের সাথে http://www.alexa.com/ – এ একটি সার্চ ইঞ্জিন, একটি ডিরেক্টরি এবং একটি টুলবার রয়েছে। এর আরো একটি সার্ভিস রয়েছে যেটি, এলেক্সা ট্রাফিক রেংকিং নামে পরিচিত (Alexa.com এর নেভিগেশ মেন্যু থেকে Site Info), যেটাকে কেন্দ্র করে আমরা এলেক্সাতে প্রবেশ করি যেকোন সাইটের ইনফো নিতে। এখানে আমি যে কোন সাইট এর ঠিকানা ইনপুর করতে পারেন এবং এন্টার প্রেসের মাধমে এলেক্সা আপনাকে সেই ডোমেনইনের বর্তমান রেংক সহ সকল তথ্য আপনার সামনে প্রদর্শন করবে।

শর্ট করে বললে, Alexa এমন একটি সাইট যে সাইটের মাধ্যমে বিভিন্ন সাইটের তথ্যবলী গবেষণা করে। অর্থা অন্য সকল ওয়েব সাইটের গবেষণাকারী সাইট হল Alexa। একটি সাইটের জনপ্রিয়তা, ট্রাফিক র‍্যাকিং ইত্যাদি জানা যায় Alexa র মাধ্যমে। বিস্তারিত

এ্যালেক্সা র‌্যাংকিং

এ্যালেক্সা র‌্যাংকিং এর ক্ষেত্রে দুটো বিষয় দেখা যায়। একটি হলো গ্লোবাল র‌্যাংকিং আর অপরটি হলো কোন দেশের সাপেক্ষে র‌্যাংকিং। আপনার যদি জানতে ইচ্ছে করে এ মুহূর্তে পৃথিবীর সবচেয়ে বেশী ভিজিট হয় কোন ওয়েবসাইট। তা আপনি জানতে পারবেন এ্যালেক্সা র‌্যাংকিং এর মাধ্যমে। এ্যালেক্সা র‌্যাংকিং এ মুহূর্তে ১ নম্বর পজিশনে রয়েছে গুগল। যে ওয়েবসাইটের র‌্যাংকিং যত কম সে ওয়েবসাইটের পজিশন তত ভালো।

এলেক্সা টুলবার

alexa2এখান থেকে alexa toolbar instal করে নিতে পারেন  Toolbar

এ্যালেক্সা টুলবার ব্যবহারের অনেকগুলো সুবিধা রয়েছে। বিশ্বে প্রতারণার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে ইন্টারনেট। তাই নির্ভরযোগ্য ও জনপ্রিয় সাইট যাচাইয়ের জন্য এই টুলবার অনেকটা সহায়ক হবে। আপনি যখন কোনো একটি ওয়েব সাইট ভিজিট করবেন তখন এই টুলবারটি অটোমেটিক সেই ওয়েব সাইটের র‌্যাংকিং আপনার সামনে শো করবে। এতে আপনি খুব সহজেই সেই ওয়েবসাইটের পরিসংখ্যান জানতে পারেন। এছাড়া আপনি যখন কোন ওয়েব সাইটে আর্থিক লেনদেন করবেন বা অনলাইনে কাজ করবেন তখন এই টুলের মাধ্যমে আপনি সাইটের অবস্থান, জনপ্রিয়তা, রিভিউ ইত্যাদি জানতে পারবেন যা আপনার জন্য সহায়ক হবে।

উপরের বর্ণনা থেকে আশা করি বুঝতে পেরেছেন যে alexa rank এর গুরুত্ব কি এবং ইসলামিক এমবিট এর alexa rank বাড়ানোর প্রয়োজন কতটুকু।

নবাগত রাহী

"ইসলামিকএমবিট (ডট) কম" একটি উন্মুক্ত ইসলামিক ব্লগিং প্লাটর্ফম। এখানে সকলেই নিজ নিজ ইসলামিক জ্ঞান নিয়ে আলোচনা করতে পারেন, তবে এখানে বিতর্কিত বিষয় গুলো allow করা হয় না। আমি এই ব্লগ সাইটটির সকল টেকনিক্যাল বিষয় গুলো দেখাশুনা করি। আপনাদের যে কোন প্রকার সাহায্য, জিজ্ঞাসা, মতামত থাকলে আমাকে মেইল করতে পারেন contact@islamicambit.com

Leave a Reply