আল-হাদীস পর্ব ৪০ :: [জীবনের সকল ক্ষেত্রে নিয়তের গুরুত্ব]

পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করলাম

 

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন, আমি ও আমরা আপনাদের দোয়ায় এবং আল্লাহ্র অশেষ রহমতে অনেক ভাল আছি।বেশি হাদীস দেই না, কারন আমার মত অনেক লোক আছে, যারা বেশি লেখা দেখলে সেটা পড়তে চায় না, তাই অল্প কয়েকটা হাদীস দিলাম, যারা যত ব্যস্তই থাকুক এই অল্প কয়টি হাদীস পড়ে নিতে পারবে, এবং অল্প হবার কারনে মনে রাখতে পারবে আবার তা আমল করারও চেষ্টা করবে।

 

 

পর্ব এক  পর্ব ০২   পর্ব ০৩  পর্ব ০৪   পর্ব ০৫   পর্ব ০৬  পর্ব ০৭

পর্ব ০৮  পর্ব ০৯   পর্ব ১০   পর্ব-১১   পর্ব-১২   পর্ব-১৩   পর্ব-১৪

পর্ব ১৫   পর্ব ১৬   পর্ব-১৭   পর্ব-১৮  পর্ব-১৯   পর্ব-২০   পর্ব-২১

পর্ব-২২   পর্ব-২৩   পর্ব-২৪   পর্ব-২৫   পর্ব-২৬   পর্ব-২৭   পর্ব-২৮

পর্ব-২৯   পর্ব-৩০  পর্ব-৩১   পর্ব-৩২   পর্ব-৩৩  পর্ব-৩৪   পর্ব-৩৫

পর্ব-৩৬  পর্ব-৩৭  পর্ব-৩৮  পর্ব-৩৯

 

***আমীরুল মুমিনীন হযরত উমার ইবনুল খাত্তাব (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূল(সা.)-কে বলতে শুনেছি তিনি বলেছেন যে, সকল কাজের ফলাফল নিয়ত (অভিপ্রায়) অনুযায়ী হবে।প্রত্যেকেই যে নিয়াতে কাজ করবে সে তাই পাবে। সুতরাং যার হিজরত আল্লাহ ও তাঁর সাসূলের (সন্তুষ্টির) জন্য হয়েছে তার হিজরত আল্লাহ ও তাঁর রাসূলের (সন্তুষ্টির) জন্যই হয়েছে বলে পরিগণিত হবে। আর যে ব্যক্তি কোন পার্থিব স্বার্থ লাভের অভিপ্রায়ে কিংবা কোন নারীকে বিবাহের উদ্দেশ্যে হিজরত করে, তার হিজরত উক্ত উদ্দেশ্যেই হয়েছে বলে পরিগণিত হবে।(বুখারী ও মুসলিম)

***উম্মুল মুমিনীন হযরত আয়শা সিদ্দীকাহ (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল (সা.) বলেছেনঃ একটি সৈন্যদল কাবার উপর আক্রমণ করতে যাবে। যখন তারা সমতলভূমিতে পৌছেবে, তখন তাদের পূর্বের ও পরের লোকজনসহ ভূমিকে ধ্বসিয়ে দেয়া হবে। আয়শা(রা.) বলেন, আমি জিজ্ঞেস করলাম, হে আল্লাহর রাসূল! কিভাবে তাদের পূর্বের সব লোকসহ তা ধ্বসিয়ে দেয়া, অথচ তাদের মধ্যে বহু নগরবাসী ও এমন লোক থাকবে যারা আক্রমণ কারীদের অন্তর্ভুক্ত না? রাসূল(সা.) বললেনঃ তাদের পরের লোকজনসহ ভূমিকে ধ্বসিয়ে দেয়া হবে,অতঃপর তাদের নিয়ত অনুয়ায়ী তাদের পুণরুত্থিত করা হবে।(বুখারী ও মুসলিম)

***উম্মুল মুমিনীন হযরত আয়াশা সিদ্দীকাহ(রা.) থেকে বর্ণিত। তিনি বললেন, রাসূল(সা.) বলেছেনঃ মক্কা বিজয়ের পর আর হিজরতের প্রয়োজন নেই। তবে জিহাদ ও নিয়তের প্রয়োজনীয়তা রয়েছে। সুতরাং যখনই তোমাদেরকে জিহাদের জন্য তলব করা হবে তখনই তোমরা বের হয়ে পড়বে।(বুখারী ও মুসলিম)

ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবে না…

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। এবং ভিতরে লেখার মধ্যে কোন ভুল পেলে আমাকে একটু কষ্ট করে কমেন্টে জানিয়ে দিবেন, তাহলে আমি পরবর্তিতে ঠিক করে দিব। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

 

মোঃ আবুল বাশার

আমি একজন ছাত্র,আমি লেখাপড়ার মাঝে মাঝে একটা ছোট্ট পত্রিকা অফিসে কম্পিউটার অপরেটর হিসাবে কাজ করে,নিজের হাত খরচ চালানোর চেষ্টা করি, আমি চাই ডিজিটাল বাংলাদেশ হলে এবং তাতে সেই সময়ের সাথে যেন আমিও কিছু শিখতে পারি। আপনারা সকলে ৫ ওয়াক্ত নামাজ পরার চেষ্টা করুন এবং অন্যকেও ৫ওয়াক্ত নামাজ পরার পরামর্শ দিন। আমার পোষ্ট গুলো গুরে দেখার জন্য ধন্যবাদ, ভাল লাগেলে কমেন্ট করুন। মানুষ মাত্রই ভুল হতে পারে,ভুল ত্রুটি,হাসি,কান্না,দু:খ,সুখ,এসব নিয়েই মানুষের জীবন। ভুলে ভড়া জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,ভুল ত্রুটি ক্ষমার দৃর্ষ্টিতে দেখবেন। আবার আসবেন।

One thought on “আল-হাদীস পর্ব ৪০ :: [জীবনের সকল ক্ষেত্রে নিয়তের গুরুত্ব]

  • January 23, 2014 at 10:51 pm
    Permalink

    জাযাকুমুল্ল-হু খইরন ফিদ্দুন্‌য়া- ওয়াল্‌ আ-ফিরহ্‌

Leave a Reply