আমলের প্রতিদান

প্রশ্ন: আপনি কি আল্লাহ পাকের সংরক্ষণে থাকতে চান?

উত্তর: নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: যে ব্যক্তি ফজরের নামাজ জামাতের সাথে আদায় করবে সে আল্লাহর জিম্মায় হয়ে যাবে এবং তার হিসাব আল্লাহর উপর

(সহীহুল জামে)
প্রশ্ন: আপনি কি নিষ্পাপ ফেরেশতার দোয়া চান?

উত্তর: নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: যে ব্যক্তি তার (মুসলিম) ভাইয়ের জন্য তার অনুপস্থিতিতে দোয়া করে, দায়িত্বশীল ফেরেশতা তাকে বলেনঃ আ-মীন(হে আল্লাহ ! কবুল করুন) এবং তোমার জন্যও (দোয়ার) অনুরূপ।

(মুসলিম)
প্রশ্ন: আপনি কি মুনাফেকী ও জাহান্নামের আগুন থেকে মুক্তির সনদ চান?
উত্তর: নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: যে ব্যক্তি চল্লিশ দিন প্রথম তাকবিরের সাথে (তাকবিরে ঊলা) জামাতে নামাজ আদায় করবে, তার জন্য দুটি অব্যাহতি লেখা হবে। (প্রথমটি ) জাহান্নাম থেকে অব্যাহতি (দ্বিতীয়টি) মুনাফেকী থেকে অব্যাহতি।

(সহীহ তিরমিজী)
প্রশ্ন: আপনি কি একটি কৃতদাস মুক্ত করার সওয়াব চান?
উত্তর: নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: যে ব্যক্তি বাইতুল্লাহর (কাবার) চারপার্শ্বে সাত চক্কর দেয় এবং দুই রাকাত নামাজ আদায় করে, যেন সে একটি কৃতদাস মুক্ত করে।

( সহীহুল জামে)

যে ব্যক্তি দশবার
(لا اله الا الله وحده لاشريك له له الملك وله الحمد وهو علي كل شيء قدير )
‘লা- ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা- শারিকালাহ, লাহুল-মুলকু ওয়ালাহুল-হামদু, ওয়াহুয়া আলা কুল্লি শাইয়িন ক্বদীর’
বলে,

সে যেন  ইসমাঈল (আ.)-এর বংশের একটি কৃতদাস মুক্ত করে।

(বুখারী ও মুসলিম)
প্রশ্ন: আপনি কি পঞ্চাশটি নেকী অর্জন করতে চান?
উত্তর: নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নামাজ ফরজ হওয়ার ব্যাপারে তাঁর রব( প্রতিপালক) থেকে বর্ণনা করেন যে, আল্লাহ পাক বলেন: আমার নিকট কথার পরিবর্তন নাই। নামাজ সংখ্যায়  পাঁচ ওয়াক্ত হলেও সওয়াবের দিক থেকে তা হবে পঞ্চাশ ওয়াক্ত।

(বুখারী ও মুসলিম)

নবাগত রাহী

"ইসলামিকএমবিট (ডট) কম" একটি উন্মুক্ত ইসলামিক ব্লগিং প্লাটর্ফম। এখানে সকলেই নিজ নিজ ইসলামিক জ্ঞান নিয়ে আলোচনা করতে পারেন, তবে এখানে বিতর্কিত বিষয় গুলো allow করা হয় না। আমি এই ব্লগ সাইটটির সকল টেকনিক্যাল বিষয় গুলো দেখাশুনা করি। আপনাদের যে কোন প্রকার সাহায্য, জিজ্ঞাসা, মতামত থাকলে আমাকে মেইল করতে পারেন contact@islamicambit.com

Leave a Reply