মসজিদে জুতা, স্যান্ডেল রাখার সমস্য ও সমাধান

বিসমিল্লাহির রাহমানির রাহিম !

মসজিদে জুতা রাখা আসলেই একটা সমস্যা । যদিও বেশির ভাগ মসজিদে জুতা রাখার বক্স আছে কিন্তু এতে সম্পূর্ণ স্থায়ী সমাধান হয় না কারন বর্ষা কালে বা অজুর পরই জুতা হাতে করে মসজিদে ঢুকলে জুতা থেকে টপ টপ করে ময়লা পানি মসজিদের ফ্লোরে পড়ে এতে মসজিদের পবিত্রতা যেমন নষ্ট হয় তেমনি পরিবেশ নোংরা হয় । আর ইবাদতের জন্য পবিত্রতা ও পরিচ্ছন্নতা জরুরী । তাছাড়া জুতার বক্সে জুতা গাধা-গাধি করে রাখলে একজনের জুতা থেকে অন্য জনের জুতা নোংরা হয় । অনেকে আবার সেজদা স্থানের সামনে জুতা রাখেন এতে সেজদার সময় মাথার স্পর্শ লাগে বা সামনে লোকের পায়ের সাথে স্পর্শ লেগে থাকে । জুতাতে অনেক সময় অপবিত্র বস্তু লেগে থাকতে পারে তাই নামাজের সময় এর স্পর্শ লাগা সমিচীন নয় ।

আমি আবার বাহিরে জুতা রেখেও শান্তি পাইনা একে তো নতুন জুতা হলে চুরির চিন্তা

আর পুরাতন জুতা হলেও কিছু মাথা মোটা লোক জুতা পড়ে আমার জুতা মাড়িয়ে চলে যায় X((
এর সমাধান হিসাবে আমি একটি প্রস্তাব দিতে পারি । গার্মেন্টস এ চাকরির সুবাদে একটি জিনিস দেখেছি তাদের জুতার রাখার জন্য অনেকগুলি বক্স থাকে । অপিস এ ঢুকার সময় বক্সে জুতা রেখে তালা দিয়ে চাবি সাথে করে নিয়ে ভিতের যায় , আবার বের হবার সময় জুতা নিয়ে চাবি রেখে চলে যায় । কোন বক্সে জুতা আছে চাবির নাম্বার দেখলেই সহজেই চেনা যায় ।

আমার পরামর্শ হয়তো ১০০ পার্সেন্ট ঠিক না কিন্তু আমরা যদি এটি নিয়ে চিন্তা ভাবনা করি ও  প্রয়োগ করার চেষ্টা করি আমার মনে হয়ে একটি সুন্দর সমাধান বের হয়ে আসবে । আপনাদের কোন পরামর্শ থাকলে শেয়ার করার জন্য সাদরে আমন্ত্রন জানাচ্ছি ।

সবাইকে ধন্যবাদ !

মোঃ আরমান হোসাইন

সৎ মানুষদের পছন্দ করি ! নিজে সৎ থাকার চেষ্টা করি !

Leave a Reply