ঈমানের স্তম্ভ সমূহ

বিসমিল্লাহিররহমানির রহীম।

আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহ।

সকল প্রশংসা আল্লাহর জন্য এবং দরুদ ও সালাম নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর।

ঈমানের স্তম্ভ বা মূল ভিত্তি হল আল্লাহ তা’আলা, তাঁর ফিরিশতাদের, কিতাব সমূহের, রাসূলগণের, শেষ দিবসের, এবং ভাগ্যের ভাল মন্দের প্রতি ঈমান আনা।

আল্লাহ তা’আলা বলেছেন-

বরং প্রকৃত পক্ষে সৎকাজ হল যে ঈমান আনবে আল্লাহর উপর, কিয়ামত দিবসের উপর, ফিরিশতাদের উপর, এবং সমস্ত নবী রাসূলগণের উপর।          (সূরা আল-বাক্বারা, ১৭৭ নং আয়াতাংশ)

তিনি আরো বলেনঃ

সবাই বিশ্বাস রাখে আল্লাহর প্রতি, তাঁর ফিরিশতাদের প্রতি, তাঁর কিতাবের প্রতি, এবং তাঁর নবীদের প্রতি, তারা বলে আমরা তাঁর রাসূলগণের মধ্যে কোন তারতম্য করি না।    (সূরা আল-বাক্বারা, আয়াত নং ২৮৫)

হে ঈমানদারগণ, আল্লাহর উপর পরিপূর্ণ বিশ্বাস স্থাপন কর তাঁর রাসূল ও তাঁর কিতাবের উপর, যা তিনি নাযিল করেছেন স্বীয় রাসূলের উপর এবং সেসমস্ত কিতাবের উপর, যেগুলো নাযিল করা হয়েছিল ইতিপূর্বে। যে আল্লাহর উপর, তাঁর ফিরিশতাদের উপর, তাঁর কিতাব সমূহের উপর এবং রাসূলগণের উপর ও কিয়ামতদিনের উপর বিশ্বাস করবে না, সে পথভ্রষ্ট হয়ে বহু দূরে গিয়ে পড়বে।

(সূরা আন-নিসা, আয়াত নং ১৩৬)

রাসূলুল্লাহ (স) বলেছেন, ঈমান এই যে, তুমি আল্লাহ, তাঁর ফিরিশতাকুল, তাঁর কিতাবসমূহ, তাঁর প্রেরিত নবীগণ ও শেষ দিনের উপর ঈমান রাখবে এবং তুমি তাকদীর ও এর ভালো ও মন্দের প্রতিও ঈমান রাখবে।                                               (বুখারী ও মুসলিম)

ইসলামিক এমবিট টিম

এসো হে তরুন,ইসলামের কথা বলি

Leave a Reply