কুরআন ও আলেম এর গুরুত্ব

হযরত ওছমান (রাঃ) হইতে বর্ণিত আছে, হুজুরে পাক (সাঃ) ফরমাইয়াছেন, তোমাদের মধ্যে ঐ ব্যক্তি সর্বশ্রেষ্ঠ, যিনি কোরআন শরীফ স্বয়ং শিখিয়াছেন ও অপরকে শিক্ষা দিয়াছেন। ( বোখারী)

অন্য হাদীসে হুজুর আকরাম (সাঃ) বলেন, যে ব্যক্তি কোরআন শরীফের এলেম অর্জন করিল এবং এই নেয়ামত হইত বঞ্চিত ও অপর শিক্ষায় শিক্ষিত যে কোন ব্যক্তিকে নিজ হইতে অধিকতর মর্যাদাসম্পন্ন মনে করিল সে যেন তাহার উপর প্রদত্ত আল্লাহর নেয়ামতের অবমাননা করিল।

হযরত আবু দারাদা (রাঃ) থেকে বর্ণিত, আমি রাসূলুল্লাহ্ (সাঃ) কে বলতে শুনেছি যে, আলেমের মৃত্যু এমন মুসীবত যার প্রতিকার হতে পারে না এবং এমন ক্ষতি যা পূরণ হতে পারে না। আর আলেম এমন এক তারকা যে (মৃত্যুর কারণে) আলোহীন হয়ে গেছে। একজন আলেমের মৃত্যু অপেক্ষা একটি গোত্রের মৃত্যু অতি নগন্য ব্যাপার।

{শুয়াবুল ঈমান, বাইহাকী-২/২৬৪}

একজন আলেমের মৃত্যু যদি আল্লাহর কাছে এত কষ্টের হয়, তাহলে শত শত আলেম-হাফেজ যাদেরকে গুলি করে হত্যা করা হয়েছে, তা আল্লাহ্‌ তা’আলার কাছে কত কষ্টের কারণ হবে। আল্লাহ্‌ তা’আলাই জানেন এ অপরাধের জন্য পুরো জাতিকে আল্লাহ্‌ তা’আলা কতবড় আযাবের সম্মুখীন করেন। হে আল্লাহ্‌! যারা এ অপরাধ করেছে তুমি তাদেরকে কঠিন শাস্তি দাও। কিন্তু এ দেশের সাধারণ মানুষকে তুমি আযাব দিও না। কারণ তারা হত্যাযজ্ঞের পক্ষে কখনো ছিল না।

নুর করিম

I am a student of Islam

2 thoughts on “কুরআন ও আলেম এর গুরুত্ব

Leave a Reply