রাস্তায় বসে বন্ধুদের আড্ডা দেন? তাহলে জেনে রাখুন সেসময় আপনার কি করনীয় ।

আসসালামু আলাইকুম,
কেমন আছেন? আশা করব আল্লাহর অশেষ রহমতে বেশ সহীহ সালামতে (ভালো/শুদ্ধ) আছেন । আমিও আল্লাহর রহমতে ভালো । আজকে আবার আপনাদের সামনে উপস্থিত হয়েছি হাদীস নিয়ে । আমি হাদীসের অনুরাগী । তাই জিবনের প্রতিটি পথে হাদীস মেনে চলব এবং হাদীস মেনে চলতে মানুষকে উদ্বুদ্ধ করব ।

আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি একটি গুরুত্বপুর্ন বিষয়ে হাদীস । আমাদের মাঝে যুবক বা নাবালক যারা আছেন, তারা প্রায় সবাই প্রয়োজনে অপ্রয়োজনে রাস্তার ধারে বা মাঠে বসে আড্ডা দিই । কেউ সময় কাটানোর জন্য, কেউ অন্যান্য কারনে বন্ধুদের সাথে বসে আড্ডা দিই । আপনি কি জানেন এটি জায়েয (বৈধ) নাকি নাজায়েয (অবৈধ) ? যদি বৈধ হয় তাহলে কোন কাজগুলো করতে হবে এবং কোন কাজগুলো বর্জন করতে হবে? আজকে এই বিষয়ে আপনাদের সাথে আলোচনা করব ।

প্রথমে এই বিষয়ে হাদীস পেশ (প্রদান/প্রকাশ) করি । হাদীস নিম্নরুপঃ-

হযরত আবু সাঈদ খুদরী (রাঃ) হতে বর্ণিত । তিনি নবী করীম (স) হতে বর্ণনা করেন । তিনি ইরশাদ করেছেন, তোমরা রাস্তার ধারে বসা থেকে নিজেদেরকে বিরত রাখ । সাহাবীগণ বললেন, আমাদের তো রাস্তার উপরে বসা ছাড়া কোনো উপায় নেই, যেখানে বসে আমরা আলাপ-আলোচনা করতে পারি ।
রাসুলুল্লাহ (স) বললেন, যদি রাস্তায় বসা ছাড়া তোমাদের কোনো উপায় না থাকে; (রাস্তায় বসতে বাধ্য হও) তবে রাস্তার হক আদায় করে নাও । তারা বলল, হে আল্লাহর রাসুল ! রাস্তার হক কি? উত্তরে তিনি বললেন, রাস্তার হক হল-
১। চক্ষু অবনমিত রাখা ,
২। কাউকে কষ্ট দেয়া থেকে বিরত থাকা
৩। সালামের উত্তর দেয়া
৪। সৎ কাজের আদেশ দেয়া
৫। মন্দ কাজ থেকে বিরত থাকা
” { হাদীসটি বুখারী ও মুসলিম শরীফ উভয় বইয়েই বর্ণিত হয়েছে । মিশকাতুল মাসাবীহ, হাদীস নং – ৪৪৩৩ }

উপরের হাদীসটা পড়লে বুঝা যায় যে কিভাবে রাস্তার উপর বসলে পাপের অংশীদার হতে হবে না । যেমন প্রথমে আছে চক্ষু অবনমিত রাখা । এখানে অবনমিত রাখা বলতে চোখ দিয়ে অসত ভাবে কিছু না দেখাই উদ্দেশ্য । মানে অনেকে আছে মেয়ে দেখার জন্য বসে । এটা সম্পুর্ণরুপে নিষেধ । তারপরেই এসেছে কাউকে কষ্ট দেয়া থেকে বিরত থাকার কথা । মানে বিশেষত ইভ টিজিং করার প্রতি নিষেধাজ্ঞা জারী করা হচ্ছে । এছাড়াও কোনো ভাবে কাউকে কষ্ট দেয়াই এখানে খারাপ ।
এভাবে ইসলাম সকল দিকে কিছু প্রত্যক্ষ ও পরোক্ষ নিষেধাজ্ঞা দিচ্ছে । তাই আমাদের উচিত এগুলো ভালোভাবে মেনে চলা ।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ।

2 thoughts on “রাস্তায় বসে বন্ধুদের আড্ডা দেন? তাহলে জেনে রাখুন সেসময় আপনার কি করনীয় ।

Leave a Reply