খানা-পিনার আদব কায়দা

jiaozi

বিসমিল্লাহির রহমানীর রহিম

আসসালামু আলাইকুম, কেমন আছেন সাবাই? আশা করি ভালই আছেন? আমিও আপনাদের দোয়ায় অনেক ভাল আছি। তাহলে কাজের কথায় আসি।

 

খানা পিনার আগে দুই হাত ভাল করে দৌত করে মুখে একটু পানি নিয়ে একবার কুলি করিবে। দস্তখানা বিছাইয়া খাওয়ার চেষ্টা করিবে, সমান স্থানে বসিয়া খাওয়ার চেষ্টা করিবে, চেয়ার/টেবিলে বসে না খাওয়ার চেষ্টা করিবে। খাওয়ার আগে একচিমটি লবণ মুখে দিয়ে একটু পানি পান করিবে, শুরুতে “বিছমিল্লাহির রাহমানির রাহীম” বলিবে। খাবার  তারপর ডান হাত দিয়া লোকমা ধরিয়া খাইবে এবং পানির গ্লাস বা দুধ-চায়ের পেয়ালা ইত্যাদি ডান হাতে ধরিয়া পান করিবে। এক বর্তনে কয়েকজন/একের অধিক খাইতে চেষ্টা করিবে, খাইতে বসিলে সকলের সামনে যখন ভাত তরকারী পৌঁছিয়া যাইবে, তখন সকলে একসঙ্গে “বিছমিল্লা” বলিয়া খাওয়া শুরু করিবে-নিজে একা একা আগে খাওয়া শুরু করিবে না, অনৌর খাওয়ার দিকেও তাকাইবে না। অন্যকে খাইতে দেখিলে সেখানে যাইবে না। কেহ কোন খাওয়ার জিনিস দিলে তাহা লইবে না, অবশ্য মুরব্বির হুকুম হইলে তখন লইবে। খুব জলদি খাইবে না এবং অনেক আস্তেও খাইবে না। ভাল করিয়া চিবাইয়া খাইবে। কিন্তু চিবাইবার সময় যেন চপ্ চপ্ শব্দ না হয়। একলোকমা ভাল মত না গিলিয়া আর এক লোকমা ধরিবে না। খাবার মাঝে মাঝে একটু পানি পান করিবে, তরকারীর দাগ যেন কাপড়ে বা বিছানায় না লাগে এবং হাতেও যেন আবশ্যক পরিমান অপেক্ষা বেশী না লাগে, সেদিকে দৃষ্টি রাখিবে। মজলিসের আগে খাওয়া হইলে আগে উঠিয়া যাইবে না-এক সঙ্গে উঠিবে বা এজাজত অনুমতি লইয়া উঠিয়া যাইবে। খাওয়ার কোন জিনিস অপছন্দ হইলে তাহা প্রকাশ করিবে না। খাওয়া শেষ হইলে “আল্ হাম্-দু ল্লিলাহ” বলিয়া আল্লাহ্’র শোকর করিবে।

 

ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবে না…

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

 

মোঃ আবুল বাশার

আমি একজন ছাত্র,আমি লেখাপড়ার মাঝে মাঝে একটা ছোট্ট পত্রিকা অফিসে কম্পিউটার অপরেটর হিসাবে কাজ করে,নিজের হাত খরচ চালানোর চেষ্টা করি, আমি চাই ডিজিটাল বাংলাদেশ হলে এবং তাতে সেই সময়ের সাথে যেন আমিও কিছু শিখতে পারি। আপনারা সকলে ৫ ওয়াক্ত নামাজ পরার চেষ্টা করুন এবং অন্যকেও ৫ওয়াক্ত নামাজ পরার পরামর্শ দিন। আমার পোষ্ট গুলো গুরে দেখার জন্য ধন্যবাদ, ভাল লাগেলে কমেন্ট করুন। মানুষ মাত্রই ভুল হতে পারে,ভুল ত্রুটি,হাসি,কান্না,দু:খ,সুখ,এসব নিয়েই মানুষের জীবন। ভুলে ভড়া জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,ভুল ত্রুটি ক্ষমার দৃর্ষ্টিতে দেখবেন। আবার আসবেন।

Leave a Reply