“আমাকে দিলে আমিও দিব”, “আমার সাথে ভালো করলে আমিও করব” – এসব কথা বলা কতটুকু শরীয়তসম্পন্ন? আসুন জেনে নিই ।

আসসালামু আলাইকুম,

আবারো আপনাদের কাছে আসলাম আরও একটি গুরুত্বপুর্ণ বিষয় “আত্নকেন্দ্রিকতা” নিয়ে । আশা করি আপনারা আমার সাথে এ বিষয়ে এগুচ্ছেন । আত্নকেন্দ্রিকতার হুকুম সম্পর্কে জানতে হলে সবার আগে জানতে হবে আত্নকেন্দ্রিকতা কি?

আত্নকেন্দ্রিকতাঃ আত্নকেন্দ্রিকতা বলতে মানুষের এমন সব বৈশিষ্টকে বুঝায় যার দ্বারা ব্যক্তি সম্পুর্ণ নিজের প্রাধান্যে অপরের প্রাধান্য তুলনা করে । এবিষয়ে একটা উদাহরন দেয়া যাক । “সে আমার সাথে ভালো ব্যবহার করলে আমিও তার সাথে ভালো ব্যবহার করব”, “সে সাহায্য করলে আমিও সাহায্য করব” এসব কথার দ্বারা আত্নকেন্দ্রিকতা প্রকাশ পায় । এখানে ব্যক্তি নিজের সাথে অন্যকে তুলনা করছে । আর ইসলাম ব্যক্তিত্বের চেয়ে সামাজিকতার প্রতি বেশী গুরুত্বারোপ করেছে । তাই এটি উচিত না ।

আমার সব পোস্টের মত আজও আপনাদের জন্য নিয়ে এসেছি একটি আত্নকেন্দ্রিকতা বিষয়ক হাদীস । হাদীসটি নিম্নরুপঃ-

হযরত হুযায়ফা রাঃ হতে বর্ণিত । তিনি বলেন, রাসুলুল্লাহ সাঃ ইরশাদ করেছেনঃ- তোমরা অনুকরনকারী বা আত্নকেন্দ্রিক হয়ো না যে, তোমরা বলবে; যদি লোকেরা ভালো ব্যবহার করে, তবে আমরাও ভালো ব্যবহার করব; আর যদি তারা জুলুম (নির্যাতন) করে তাহলে আমরাও জুলুম করব ; বরং তোমরা অন্তরে দৃড় সঙ্গকল্প কর যে, যদি লোকেরা তোমাদের সাথে ভালো ব্যবহার করে, তোমরাও ভালো ব্যবহার করবে । আর যদি তারা খারাপ ব্যবহার করে, তবে তোমরা জুলুম করবে না । ” { মিশকাতুল মাসাবীহ, হাদীস নং- ৪৯০০ }

তাহলে দেখা যাচ্ছে ইসলাম প্রত্যক্ষভাবে আত্নকেন্দ্রিকতাকে বর্জন করতে নির্দেশ দিচ্ছে । তাই আমাদেরকে নিজের মাপকাঠিতে নয়, বরং আল্লাহ তায়ালার মাপকাঠিতে নিজেকে বিচার করতে হবে । আর আল্লাহ তায়ালা বলেছেন সর্বদা সবার সাথে হুসনুল মুয়ামালাতি (উত্তম আচরন) করতে ।

তাহলে এখন এই পর্যন্তই । ইনশাল্লাহ ভবিষ্যতে আপনাদের জন্য আরও ভালো ভালো হাদীস ও কুরআনের আয়াতের মাধ্যমে সৎ কাজের প্রচার করতে সক্ষম হব । আমার জন্য সবাই দোয়া করবেন । দশম শ্রেণীর টেস্ট পরীক্ষা চলছে । তাও রাত জেগে ব্লগ লিখছি । কারন আগামীকাল আরবী ২য় পত্র পরীক্ষা । আল্লাহর অশেষ রহমতে, এই বিষয়ে আমার খানিকটা পারদর্শিতা রয়েছে ।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ওয়া মাগফিরাতুহু ওয়া নাজাতুহু ওয়া জান্নাতুহু ওয়া গাইরা যালিকা মিনার রাহমান ।

Leave a Reply