কুরআনে শব্দ খোঁজার জন্য ব্যবহার করুন “জিকর” নামে অসাধরণ সফটওয়্যার। সাথে রয়েছে বিখ্যাত ক্বারীগণের তিলাওয়াত শোনা ও নিজে তিলাওয়াত করার ব্যবস্থা!

আপনাদের পরিচয় করিয়ে দেব “জিকর” নামের একটি সফটওয়্যারের সাথে যেটি নিমিষেই জানিয়ে দেবে আপনার কাঙ্খিত শব্দটি। সফটওয়্যারটিতে বাংলায় সার্চ করার সুযোগ রয়েছে।

টিউটোরিয়াল

১. প্রথমে এই লিংক থেকে ৭.৭ মেগাবাইটের সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করে নিন। (এটি একটি ফ্রিওয়্যার তাই সিরিয়ালের দরকার নেই) ২. এই লিংক এ ক্লিক করেবাংলা অনুবাদের ফাইলটি (muhiuddinkhan.trans.zip) সরাসরি ডাউনলোড করুন। তর্জমাটি মাওলানা মুহিউদ্দীন খানের করা, যিনি মারেফুল কোরআন (বাদশাহ-ফাহাদের পৃষ্ঠপোষকতায় সৌদি সরকার কর্তৃক হাজীদের সরবরাহকৃত বিখ্যাত তাফসির) এর অনুবাদক। কেউ অন্য ভাষার তর্জমা চাইলে এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন। ৩. আপনার পিসিতে সোলায়মান লিপি বা যেকোন ইউনিকোড বাংলা ফন্ট ইন্সটল থাকতে হবে। না থাকলে এখান থেকে ডাউনলোড করে নিন। তারপর কন্ট্রোল প্যানেলথেকে ফন্ট ফোল্ডারে পেস্ট করুন। [সফটওয়্যারটি চালাতে জাভা রানটাইম ইনভায়রমেন্ট দরকার, যদি পিসিতে না থেকে থাকে তবে এখান থেকে জাভা ডাউনলোড করেইন্সটল করে নিন] ৪. এবার সফটওয়্যারটি চালু করে নিচের স্ক্রিণশট অনুসরণ করুন। প্রথমে Tools>Add>Translation এ ক্লিক করুন। ৫. বাংলা অনুবাদের muhiuddinkhan.trans.zip ফাইলটি হার্ডডিস্ক থেকে সিলেক্ট করে Open এ ক্লিক করুন। ৬. Me only রেডিও বাটনে টিক দিয়ে OK করুন। ৭. কনর্ফামেশন মেসেজ আসবে OK করুন। ৮. এবার View > Translation > [bn] মাওলানা মুহিউদ্দীন খান এ ক্লিক করুন। বাংলা আসবে। পর্দায় যে বাংলা দেখা যাচ্ছে তা ক্রিস্টাল ক্লিয়ার নয়। আমরা এখন সোলায়মান লিপি ফন্ট সিলেক্ট করবো যাতে ঝকঝকে বাংলা পেতে পারি। এজন্য- ৯. Tools থেকে Options এ ক্লিক করুন। এখান থেকে View এ ক্লিক করুন, নিচের স্ক্রিণশটের মত পাবেন- ১০. trans_bn_fontName এর ঘরে SolaimanLipi টাইপ করুন, তারপর একটি কমা (,) দিন যেমন স্ক্রিণশটে দেখানো হয়েছে। Apply করেOK করুন। পেয়ে গেলেন ক্রিস্টাল বাংলা!

সার্চ করার কৌশল

ধরুন আপনি কোরআন শরীফের “তওবা” শব্দটি কোথায় আছে জানতে চাইছেন। তাহলে বামদিকের Search বা Advanced বক্স থেকে বাংলায় টাইপ করুন তওবা তারপর Search বাটনে ক্লিক করুন। দেখুন তওবা সম্পর্কিত সকল তথ্য এসে গেছে আয়াত নং সহ! কেউ যদি অনলাইনে তেলাওয়াত শুনতে চান তবে- Audio > Recitation থেকে ক্বারীর নাম সিলেক্ট করুন (আপনার ইন্টারনেট সংযোগ কত গতির সে অনুসারে সিলেক্ট করে নেবনে) যারা অফলাইনে শুনতে চান, তারা পুরো অডিও (Recitation) প্যাকেজটি ডাউনলোড করে নিন এখানথেকে

আমার ফেসবুক পেজে লাইক দিতে পারেন।  

এই পোস্টটি নেয়া হয়েছে টেকটিউনস থেকে। ————————————– ভালো থাকুন, সুস্থ থাকুন।

tunerway

Assalamualaikum.this my facebook fan page http://facebook.com/bdislamicbd

5 thoughts on “কুরআনে শব্দ খোঁজার জন্য ব্যবহার করুন “জিকর” নামে অসাধরণ সফটওয়্যার। সাথে রয়েছে বিখ্যাত ক্বারীগণের তিলাওয়াত শোনা ও নিজে তিলাওয়াত করার ব্যবস্থা!

  • December 2, 2012 at 5:31 pm
    Permalink

    islamicambit এর টপ পোস্ট এর একটি এটা
    অসাধারণ!
    islamicambit teem আপনার সাথেই আছে চালিয়ে যান

  • December 2, 2012 at 6:52 pm
    Permalink

    অনেক ভালো হয়েছে ভাই।নিয়মিত থাকবেন আশা করি।

  • December 2, 2012 at 7:15 pm
    Permalink

    ইনশাআল্লাহ।আমি অবশ্যই চেষ্টা করবো।

Leave a Reply