মুত্তাক্বী হওয়ার জন্য শর্ত

মুত্তাক্বী  হওয়ার জন্য  শর্ত

বিসমিল্লাহির রহমানির রহীম

 

আসসালামু আ’লাইকুম।সবাইকে আমার আন্তরিক প্রীতি, সম্মান, শুভেচ্ছা ও ভালবাসা জ্ঞাপন করছি।আশাকরি আল্লাহর অশেষ রহমতে সবাই ভালো আছেন।এটি ইসলামিকএমবিট এ আমার ৩য় টিউন।তাই ভূল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।যাক আর কথা না বাড়িয়ে টিউন টি শুরু করি।

আলহা’মদু লিল্লাহি রব্বিল আ’লামীন ।

 

ইসলামে মানুষে মানুষে কোন ভেদাভেদ নেই । আল্লাহর কাছে সেই ব্যক্তি  অধিক সম্মানিত যার তাক্বওয়া বেশী । আল্লাহর  নৈকট্যলাভের তথা আল্লাহর কাছে ও মানুষের মধ্যে সম্মানীত  হওয়ার মাপকাঠি হচ্ছে তাক্বওয়া । আর যার মধ্যে তাক্বওয়া আছে তাকে মুত্তাক্কী বলা হয় । আর মুত্তাক্কী  হওয়ার জন্য ১০ টি শর্ত রয়েছে  অর্থাৎ যার কাছে এই ১০ টি  কাজ (ফরয,ওয়াজিব,সুন্নতে ময়াক্কাদা পালনের পর) পাওয়া যাবে সেই মুত্তাক্কী হবে ।

শর্তগুলো নিম্নে উল্লেখ করা হল :

১. গীবত না করা ।

 

২.  কারো সম্পর্কে কুধারণা না করা ।

 

৩.  নামাযের পাবন্দী করা ।

 

৪. চোখকে অবনমিত রাখা ( হেফাযত করা তথা হারাম জিনিস না দেখা ) ।

 

৫. কাওকে উপহাস না করা । ( অনেকে আছে যারা কেউ ক্ষতিগ্রস্ত হলে হাসাহাসি করে । যেমন বন্ধুরা হাটার সময় কেউ পিছলে পড়ল । এমন সময় অন্যরা খিলখিল করে হেসে ওঠে , , , ইত্যাদি । )

 

৬. মুসলিম হিসেবে শুকরিয়া আদায় করা ।

 

৭. অপচয় এবং কৃপণতা না করা ।

 

৮. সর্বদা সত্য কথা বলা ।

 

৯. আহলে সুন্নাত ওয়াল জামায়া’তের অনুসারী থাকা ।  { প্রকৃতপক্ষে ইসলামে কোন দল নেই । তবে কিছু ভন্ড পীর আছে। আমাদের মেধা ও কুরআন-হাদীস দিয়ে এদেরকে চিনে নেওয়া উচিত।  ভন্ড আক্কীদার ( যেমন ভন্ড কাদীয়ানী ও তার অনুসারী ) লোকজন নিজেদের আশেকে রাসুল ইত্যাদি দাবী করে কিন্তু ফরযই ঠিকমত আদায় করেনা আর সুন্নাতের কথা  নাই বললাম ।যারা ফরয ও সুন্নাত ঠিকমত আদায় করে তাদেরকে আহলে সুন্নাত ওয়াল জামায়া’তের অনুসারী বলা হয় } 

 

১০. মিথ্যা  অপবাদ না দেওয়া ।

উপরোক্ত ১০ টি আ’মলের মধ্যে কারো নিকট কোন একটির ঘাটতি থাকলেও  তাকে পরিপূর্ণ মুত্তাক্কী বলা যাবেনা । যদিও কালেমাকে  অন্তরে বিশ্বাস , মুখে বলা ও কাজে প্রকাশ করলেই সে মুসলিম হিসেবে সাব্যস্ত হবে । আল্লাহ আমাদেরকে এগুলো আ’মল করার ও খাটি ঈমান নিয়ে শহীদি মওত লাভ করার  তৌফিক দান করুক ।-আমীন ।

 

ওয়ামা আ’লাইনা ইল্লাল বালাগ ।

কষ্টকরে আমার এই টিউনটি দেখার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।আর কেমন লাগল কমেন্ট্স করবেন।আশা করি সবার ভাল লাগছে।আল্লাহ হাফেজ।

Leave a Reply